ফ্রিল্যান্সারদের স্বীকৃতি দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

0
75

অনেক স্মার্ট ও শিক্ষিত তরুণেরা ভালো আয় করে অনলাইনে। সামাজিক স্বীকৃতির অভাবে নানা সমস্যায় পড়ছে তরুণরা। তাই অনলাইনে আয়কারী ফ্রিল্যান্সারদের সামাজিক স্বীকৃতি দেয়ার জন্য আইসিটি মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২৫ আগস্ট) শেরেবাংলা নগর পরিকল্পনা কমিশনের এনইসি মিলনায়তনে অনুষ্ঠিত ২০২০-২১ অর্থবছরের ৬ষ্ঠ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত হয়ে এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। একনেক সভা শেষে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘বন্ধ প্রেক্ষাগৃহ হল মালিকেরা পুনরায় চালু করতে চাইলে প্রধানমন্ত্রী আর্থিক সহায়তা দেবেন। তবে তার আগে প্রেক্ষাগৃহের মালিকদের আবেদন করতে হবে। সরকার বন্ধ প্রেক্ষাগৃহ বাঁচাতে আর্থিক ঋণ সহায়তার ব্যবস্থা করে দেবে।’

আজকের একনেকের সভায় ২ হাজার ৫৭০ কোটি ১৫ লাখ টাকা ব্যয়ে ৫টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে অন্যতম তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন (১১টি)’ প্রকল্প অনুমোদন।  এতে ব্যয় হবে ৭৯৮ কোটি ৯১ লাখ টাকা। ২০২০ সালের জুলাই থেকে ২০২৫ সালের জুনের মধ্যে সরকারের অর্থায়নে এ প্রকল্পে বাস্তবায়ন করা হবে।